| |
               

মূল পাতা জাতীয় বিদ্যুৎ খাতে দেনার পাহাড়; উৎপাদন কমায় ব্যাপক লোডশেডিং


বিদ্যুৎ খাতে দেনার পাহাড়; উৎপাদন কমায় ব্যাপক লোডশেডিং


রহমত নিউজ     11 September, 2024     04:27 PM    


বিদ্যুৎ খাতে দেনার পরিমাণ (দেশে এবং দেশের বাইরে) এক লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর মধ্যে শুধু ভারতের ৫টি প্রতিষ্ঠানই পাবে ১০০ কোটি ডলারের বেশি।

বিদ্যুৎ খাতে দেনা বাড়তে বাড়তে পাহাড় সমান হয়েছে। দেশে এবং দেশের বাইরে এই দেনার পরিমাণ এক লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর মধ্যে শুধু ভারতের ৫টি প্রতিষ্ঠানই পাবে ১০০ কোটি ডলারের বেশি।

এর বাইরে বাকিটা পাবে দেশীয় প্রতিষ্ঠান। সেই টাকা দিতে না পারার কারণে এলএনজি আমদানিতেও সংকট হচ্ছে, আনা যাচ্ছে না কয়লাও।

এমন পরিস্থিতিতে সক্ষমতা থাকলেও জ্বালানি সংকটে বিদ্যুৎ উৎপাদন কমেছে। আবার ভারত থেকেও বিদ্যুৎ কম আসছে প্রায় এক হাজার মেগাওয়াটের মতো। সবকিছু মিলিয়ে বাড়ছে লোডশেডিং। বিশেষ করে গ্রামাঞ্চলে পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। 

সপ্তাহখানেক ধরেই চলছে এই লোডশেডিং। চলছে ভোগান্তি। ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। বিতরণ কোম্পানিগুলো বলছে, চাহিদার অর্ধেক বিদ্যুৎও মিলছে না। তাই লোডশেডিং বেড়েছে। এতে ভোগান্তিতে পড়েছে মানুষ, ব্যবসা-বাণিজ্যের ক্ষতি হচ্ছে। ব্যাহত হচ্ছে সেচ কার্যক্রম। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বড় ধরনের ক্ষতির শঙ্কা করছেন ব্যবসায়ীরা। বিদ্যুৎ বিতরণের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, দৈনিক প্রায় আড়াই হাজার মেগাওয়াট লোডশেডিং হচ্ছে।

যদিও পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি)-র ওয়েবসাইটের তথ্য বলছে, মঙ্গলবার বিকেল ৩টায় চাহিদা ছিল ১৫ হাজার ২২৯ মেগাওয়াট। কিন্তু সরবরাহ করা গেছে ১৩ হাজার ৯৩৮ মেগাওয়াট। অর্থাৎ লোডশেডিং ছিল ১ হাজার ২৯১ মেগাওয়াট। গত সোমবার বেলা ৩টায় ১ হাজার ৮৭৪ মেগাওয়াট লোডশেডিং হয়। গত রবিবারও দেশে গড়ে ১ হাজার ২৯১ মেগাওয়াট লোডশেডিং হয়।